সংবাদ শিরোনাম :
গোপনে কাজ চলছে পোশাক কারখানায়, ঝুঁকিতে শ্রমিকরা

গোপনে কাজ চলছে পোশাক কারখানায়, ঝুঁকিতে শ্রমিকরা

lokaloy24.com

লোকালয় ডেস্ক: করোনার কারণে বন্ধ অনেক পোশাক কারখানায় চলছে বেতন পরিশোধ ও শ্রমিকদের ব্যাংক অ্যাকাউন্ট খোলার কাজ। তবে, কোনো কোনো কারখানায় জরুরি প্রয়োজন ছাড়াই কাজ করানোরও অভিযোগ রয়েছে।

শিল্প পুলিশের হুঁশিয়ারি, অযৌক্তিকভাবে কারখানা খোলা রাখলে নেয়া হবে কঠোর ব্যবস্থা। করোনাভাইরাসের সংক্রমণ রোধে বন্ধ পোশাক কারখানা। তারপরও শ্রমিকরা আসছেন কর্মস্থলে। তবে, উৎপাদন কাজে নয়, বেতন নিতে ও আগামী মাসের বেতন উত্তোলনের জন্য ব্যাংক অ্যাকাউন্ট খুলতে। দল বেধে কারখানায় আসায় স্বাস্থ্যঝুঁকি বাড়ছে বলেও মনে করে অনেক শ্রমিক।

একজন বলেন, কারখানা বন্ধ, বেতন কাল অ্যাকাউন্টে ঢুকছে। আমরা এখানে অ্যাকাউন্ট নাম্বার জমা দিতে আসছি। শ্রমিকদের একজন বলেন, আমাদের করোনা ঝুঁকি থেকেই গেল। অনেকের অভিযোগ, জরুরি পণ্য প্রস্তুত ছাড়াই চালু রাখা হয়েছে উৎপাদন কাজ। আবার সাংবাদিকের উপস্থিতির কারণে ছুটির পরও বের হতে দেয়া হচ্ছে না শ্রমিকদের।

যদিও নিজেদের পক্ষে যুক্তি তুলে ধরেন কারখানা কর্তৃপক্ষ। এক শ্রমিক বলেন, বঙ্গ গামেন্টেস আমার স্ত্রী চাকরি করে। এবং ওই কারখানার সামনে বন্ধের নোটিশও টাঙ্গিয়ে দিয়েছে। অথচ আমাকে ফোন করে আমার স্ত্রীকে কারখানায় ঢুকিয়ে গোপন কাজ করাই। এরকম অনেক শ্রমিকদের দিয়ে অফিসে গোপনে কাজ করে যাচ্ছে মালিকপক্ষ।

ওই গামেন্টেসে মধ্যে থাকা এক শ্রমিকের ফোনে কথা বললে, তিনি জানায় গামেন্টের মধ্যে অনেক কর্মী রয়েছে। তারা সবাই ঝুঁকি নিয়ে কাজ করছে। বঙ্গ গামেন্টেসের চেয়ারম্যান রাশেদ চৌধুরী বলেন, আমি তো বললাম যে আপনাকে যে তথ্য দেয়া হয়েছে তা ভুল। এইচআরের লোক, অ্যাকাউন্টের লোক আনা হইছে। আমার কারখানা তো বন্ধ। শিল্প পুলিশের তথ্য মতে, বুধবার জরুরি পণ্য প্রস্তুতির প্রয়োজনে বিজিএমইএ, বিকেএমইএ, বিটিএমএ’র সদস্যভুক্ত ৬৭টি কারখানা চালু ছিল।

তবে, তথ্য গোপন করে কারখানা খোলা রাখলে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি শিল্প পুলিশের। উত্তরা শিল্প পুলিশ হেড কোয়ার্টাস অতিরিক্ত পুলিশ সুপার মো. ফরহাদ হোসেন খাঁন বলেন, তথ্যের গড়মিল করে যদি খোলা থাকে, তাহলে শিল্প পুলিশ অন্যান্য কর্তৃপক্ষের সাথে কথা বলে বন্ধ করে দিবে। নির্দেশনা অনুযায়ী, জরুরি প্রয়োজনে কারখানা চালু রাখলে নিশ্চিত করতে হবে স্বাস্থ্য সুরক্ষা এবং তা জানাতে হবে শিল্প পুলিশ, কল-কারখানা অধিদপ্তর ও স্ব-স্ব সংগঠনকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com